সময় অপচয়কারী ছয়টি মারাত্মক বিষয়

সময় অপচয়কারী ছয়টি মারাত্মক বিষয়

আপনি কি আপনার কাজ গুছিয়ে করতে চান? আপনার সময়কে কাজে লাগাতে চান? তাহলে আজই টাইম ম্যানেজমেন্ট তথা সময় ব্যবস্থাপনার এ ছয়টি কৌশল কাজে লাগান:

১। টিভি দেখা: টিভি দেখা কমিয়ে দিন অথবা বাদ দিন। একটি বই পড়ুন বা ভিডিও দেখুন। নতুন কিছু শেখার জন্য নিজের সময়কে বিনিয়োগ করুন।

২। গড়িমসি করা: জ্ঞান অর্জনের সাথে সাথে তা কাজে লাগান। নিজেকে বলুন: এখনই করব। আমি পারব, আমি করছি, আমি সফল। নিজেকে নিজে উৎসাহ দিন এবং কাজে নেমে যান।

৩। সবসময় ‘হ্যাঁ’ বলা: আপনার জীবনের একটি নির্দিষ্ট লক্ষ্য নিয়ে আপনি ব্যস্ত। সেই লক্ষ্য বা স্বপ্ন পূরণের জন্য সময় দিন। হঠাৎ বন্ধুরা কেউ অপ্রয়োজনে ডাকলে ‘না’ বলুন।

৪। সব কাজ একদম ঠিকঠাক মতো করতে যাওয়া: কাজ করতে গেলে কিছু ভুল হতেই পারে। ভুল থেকে আপনি শিক্ষা অর্জন করবেন এবং সামনে এগিয়ে যাবেন। কিন্তু সব কাজ একদম ঠিকঠাক মতো করার জন্য অপেক্ষা করবেন না, বসে থাকবেন না। এখনই কাজে নেমে যান।

৫। একই সাথে একাধিক কাজে হাত দেওয়া: এক সময় কেবল একটি কাজ করুন। একসাথে একাধিক কাজে হাত দিয়ে সময় অপচয় করবেন না।

৬। কাজ করার আগেই খারাপ ফলাফল হবে বলে দুশ্চিন্তা করা: কাজ করার আগে ভালো ফলাফল সম্পর্কে চিন্তা করুন। নিজেকে বলুন: এখনই করব। আমি পারব, আমি করছি, আমি সফল। নিজেকে নিজে উৎসাহ দিন। ইতিবাচক চিন্তা করুন। ভালো ফলাফলের জন্য চেষ্টা করে যান।

আপনারা যদি আগ্রহী হন, তবে আমি এরকম আরও কিছু টাইম ম্যানেজমেন্ট তথা সময় ব্যবস্থাপনার কলাকৌশল নিয়ে পোস্ট দিব। কমেন্ট করুন। আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন। সবাই ভালো থাকবেন। আল্লাহ হাফেজ।

Leave a Reply