সফলতার তিনটি ধাপ

সফলতার অর্থ সফলভাবে বাঁচা। দীর্ঘ সময় ধরে শান্তি, আনন্দ এবং সুখ বিরাজ করলে তা সফলতায় রূপান্তরিত হয়।

সফলতার তিনটি ধাপ।

সফলতার প্রথম ধাপ হলো আপনি কী করতে ভালোবাসেন তা খুঁজে বের করুন, তারপর সেটা করুন। কাজকে ভালোবাসলেই সফলতা আসে। কোনো মানুষ যদি মনোবিদ হন, তবে তার একটি ডিপ্লোমা দেওয়ালে ঝুলিয়ে রাখাটাই যথেষ্ট হবে না, তদুপরি তাকে অবশ্যই সময়ের সঙ্গে সঙ্গে বিভিন্ন সম্মেলনে যোগদান করতে হবে, পড়াশোনা ও কাজকর্ম চালিয়ে যেতে হবে। একজন সফল মনোবিদকে ক্লিনিকে যাওয়ার সঙ্গে সঙ্গে সমসাময়িক সর্বশেষ প্রাপ্ত বিজ্ঞানভিত্তিক লেখাগুলোও পড়ে নিতে হবে।

সাফল্যের দ্বিতীয় ধাপটি হল কাজের কিছু বিশেষ শাখাতে পারদর্শী হওয়া অর্থাৎ অন্য কারও চেয়ে ঐ বিষয়ে আরও বেশী জানুন। উদাহরণস্বরূপ  বলা যায়, যদি কোনো যুবক রসায়নবিদ্যাকে তার পেশা হিসাবে বেছে নেন, তবে তিনি অবশ্যই এর অনেক শাখার মধ্যে যে কোন একটিতে মনোনিবেশ করবেন। তার সব সময় ও মনোযোগ তার পছন্দের বিষয়েই দেওয়া উচিত। এই ক্ষেত্রে যা কিছু জানার আছে তা জানার আছে তা জানার জন্য তাকে যথেষ্ট উৎসাহী হতে হবে এবং সম্ভব হলে অন্যদের চেয়ে বেশি জানতে হবে। তরুণদের কাজের প্রতি প্রচন্ড আগ্রহ থাকতে হবে এবং জগতের সেবা করার আকাঙ্ক্ষা থাকতে হবে।

সাফল্যের তৃতীয় ধাপটি সবচেয়ে গুরুত্বপূর্ণ। আপনাকে নিশ্চিত হতে হবে যে, আপনি যা করতে চান তা যেন শুধু আপনার সফলতার জন্য না হয়। আপনার ইচ্ছা যেন স্বার্থপরের মতো না হয়, এর দ্বারা অবশ্যই যেন মানবতার উপকার হয়। একটি সম্পূর্ণ বৃত্ত যেন গঠিত হয়। অন্যভাবে বললে, আপনার ভাব যেন প্রসারিত হয়ে আশীর্বাদস্বরূপ বর্ষিত হয় এবং বিশ্বের সেবা করে।

আমরা যা কিছু চিন্তা করি ও অনুভব করি, তাই সৃষ্টি করি। আমরা সেটাই সৃষ্টি করি যা বিশ্বাস করি। এমনকি একজন প্রতারণা করে তার ভাগ্য নির্মাণ করতে পারে। তাই বলে তাকে সফল বলা যাবে না। মনের শান্তি ব্যতিরেকে সফলতা আসে না। সেই সম্পদ পাওয়ার কী লাভ যাতে রাতে ঘুম আসে না, শরীর খারাপ হয় বা নিজেকে দোষী মনে হয়।

সাফল্য নিছক অর্থ সংগ্রহের চেয়ে উচ্চতর আদর্শের উপর বেশি নির্ভরশীল। যার দুর্দান্ত মানসিক ও আধ্যাত্মিক বোঝাপড়া রয়েছে তিনি সফল।

সফলতাত তিনটি ধাপের কথা ভাবলে আপনার  অবচেতন মনের সৃজনশীল শক্তির কথা কখনোই ভুলবেন না। সফলতার পিছনে এই শক্তিই কাজ করে। আপনার চিন্তা সৃজনশীল। চিন্তা অনুভূতির সঙ্গে মিশে গিয়ে বিশ্বাসে পরিণত হয় এবং আপনার বিশ্বাসের ফলে তা কার্যে পরিণত হয়।

This Post Has One Comment

  1. Md Abdur razzak

    ভালো পোস্ট

Leave a Reply