মেনটরিং ১০১ বইয়ের পর্যালোচনা তথা বুক রিভিউ ০৩
Mentoring-101-Fazle-Rabbi

মেনটরিং ১০১ বইয়ের পর্যালোচনা তথা বুক রিভিউ ০৩

জন সি. ম্যাক্সওয়েল রচিত মেনটরিং ১০১ (বিজ্ঞ পরামর্শ দ্বারা প্রশিক্ষণ ১০১) বইয়ের অধ্যায় আছে মোট ৮টি। আমি তৃতীয় অধ্যায়ের কিছু বক্তব্য তুলে ধরছি। এভাবে পরবর্তী অধ্যায়গুলোর বক্তব্য তুলে ধরব এবং শেষে আলোচনা করব।

অধ্যায় ৩ – আমি কাকে মেনটরিং করব বা বিজ্ঞ পরামর্শ দ্বারা সহায়তা করব?

১। এমন লোকজনের প্রতি আপনার সময় বিনিয়োগ করুন যারা আপনাকে সবচেয়ে বেশি প্রতিদান দিবে।

২। কাছের লোকজন যত বেশি উন্নত হবে, আমি নিজেও তত বেশি উন্নত হব। আমরা একে অপরকে আরও উপরে উঠতে সহায়তা করি।

৩। এন্ড্রু কার্নেগি ছিলেন একজন কোটিপতি ও লোকহিতৈষী ব্যক্তি। তিনি বলেছিলেন, ‘আমি যত সমৃদ্ধ হচ্ছি তত লোকজনের কথার দিকে বেশি মনোযোগ না দিয়ে, তাদের কাজের প্রতি বেশি মনোযোগ দিচ্ছি।’

৪। ড. জর্জ ডব্লিউ ক্রেন তার গবেষণা থেকে খুঁজে পান যে, ‘কোন চাকরিতেই ভবিষ্যৎ বলে কিছু থাকে না। ভবিষ্যৎ মূলত থাকে যে ব্যক্তি সেই চাকরি করে তার ভেতর।’ আপনি যদি সাফল্যের অভিযাত্রায় বহুদূর যেতে চান, তবে এমন লোকজনের সাথে সংঘবদ্ধ হোন যারা কাজ করতে জানে, ঘটনা ঘটাতে জানে এবং সমস্যার সমাধান করতে জানে।

৫। ক্রাইসলার গাড়ি কোম্পানির প্রতিষ্ঠাতা ওয়াল্টার পি ক্রাইসলার বলেন, ‘ বেশির ভাগ লোকজন জীবনে কোন উন্নতি করে না তার অন্যতম কারণ তাদের সামনে যখন সুযোগ আসে তখন তারা গাছের নিচে চারটি ফলকযুক্ত পাতা খোঁজে।’ [অর্থাৎ যখন সুযোগ আসে তখন সে অন্য কোন জায়গায় ব্যস্ত।]

৬। আপনার স্বপ্ন যদি বড়ো হয় তবে আপনাকে একদল লোককে দলবদ্ধ কাজ করতে উদ্বুদ্ধ করতে হবে এবং এমন এক সম্ভাব্য নেতা খুঁজে বের করতে হবে যে অন্যদের ওপর প্রভাব বিস্তার করতে পারে। নেতৃত্বের মানেই হচ্ছে প্রভাব।

৭। কিছু লোক দেখবেন সবসময় আপনার কাজে বাগড়া দিবে। তারা সবসময় চেষ্টা করবে আপনার কাছ থেকে যত বেশি নেওয়া যায় তা নেওয়ার এবং বিনিময়ে কিছু না দেওয়ার। এদের থেকে দূরে থাকুন।

৮। আপনি যখন আপনার সাফল্যের অভিযাত্রায় সঙ্গী মানুষের খোঁজ করবেন, তখন এমন নেতাদের খোঁজ করুন যারা অন্যান্য নেতাদের আকর্ষণ করে। তারা আপনার সফলতাকে আরও বহুগুণে বৃদ্ধি করবে।

৯। উনিশ শতকের লেখক ভিক্টর হুগো বলেন, ‘এমন এক আইডিয়ার চেয়ে শক্তিশালী আর কিছু হয় না যা কাজে লাগানোর সময় এসেছে।’

১০। আর আপনি যখন এমন কাউকে খুঁজে পাবেন যার সাথে থাকলে আপনি বড়ো বড়ো আইডিয়া খুঁজে পেতে উদ্দীপ্ত হন, তখন আপনি দেখবেন আপনি এত বেশি আইডিয়া খুঁজে পাচ্ছেন যা সত্যিই অসাধারণ।

১১। সাংবাদিক ওয়াল্টার ক্রঙ্কাইট তো দৃঢ়চিত্তে ঘোষণা করেছেন, ‘আমি এমন একজন ব্যক্তিকে সফল হতে দেখিনি যিনি তার লক্ষ্য অর্জনের জন্য সবকিছু ঢেলে দেননি।’

১২। আপনি যখন মেনটরিং করার জন্য মানুষকে নির্বাচিত করবেন তখন এমন মানুষকে নির্বাচন করবেন যারা কেবল আপনার পরামর্শে সুখ ও সমৃদ্ধি লাভ করছে তাদের নয়; এমন মানুষকে নির্বাচন করবেন যারা এ শিক্ষাকে অন্যদের সাথেও বিনিময় করে। মেনটরিং মানেই অন্যদের সাথে বিনিময় করা।

এ ধরনের আরও পোস্ট পেতে কমেন্ট করুন। কারও (বাংলা বা ইংরেজি) কাগজের বই অথবা পিডিএফ দরকার হলে কমেন্ট করতে পারেন।

Leave a Reply