মেনটরিং ১০১ বইয়ের পর্যালোচনা তথা বুক রিভিউ ০২

মেনটরিং ১০১ বইয়ের পর্যালোচনা তথা বুক রিভিউ ০২

জন সি. ম্যাক্সওয়েল রচিত মেনটরিং ১০১ (বিজ্ঞ পরামর্শ দ্বারা প্রশিক্ষণ ১০১) বইয়ের অধ্যায় আছে মোট ৮টি। আমি দ্বিতীয় অধ্যায়ের কিছু বক্তব্য তুলে ধরছি। এভাবে পরবর্তী অধ্যায়গুলোর বক্তব্য তুলে ধরব এবং শেষে আলোচনা করব।

অধ্যায় ২ – আমি কীভাবে একজন মেনটর বা বিজ্ঞ পরামর্শকের মনোভাব ও চিন্তাধারা অর্জন করব?

১। মেনটরিং মানে আপনি নিজে যেমন আছেন সেখান থেকে আরও উন্নত হওয়া।

২। বিজ্ঞ পরামর্শ দ্বারা প্রশিক্ষণ বা মেনটরিং করার অন্যতম উদ্দেশ্যই হচ্ছে মানুষকে আরও এগিয়ে যেতে, উন্নত হতে সাহায্য করা।

৩। আপনি মানুষকে মেনটরিং বা বিজ্ঞ পরামর্শ দ্বারা তখনই প্রশিক্ষণ দিতে পারবেন যখন আপনি নিজেকে উন্নত হচ্ছেন এবং একজন নেতা হিসাবে এগিয়ে যাচ্ছেন।

৪। আপনার কাজগুলোর প্রধান কাজ হচ্ছে মানুষকে উন্নত করা। একে অন্যতম কাজ হিসাবে বিবেচনা করুন। মানুষকে উন্নত করার প্রতি সর্বোচ্চ মনোযোগ দিন।

৫। আপনি যাদেরকে সাথে নিয়ে চলবেন এমন মানুষদের সংখ্যা সীমিত করুন। আপনি যখন মানুষকে উন্নত করতে যাবেন, তখন মনে করুন একটি ছোট্ট বিমানে করে উড়ে যাচ্ছেন।

৬। আরম্ভ করার আগে আপনার সম্পর্কগুলোকে উন্নত করুন। সফল নেতারা সফল হওয়ার আগে সম্পর্কগুলোর দিকে সর্বোচ্চ মনোযোগ দেয়।

৭। যদি দলের সদস্যদের মধ্যে ব্যক্তিগত সম্পর্ক তৈরি না হয় তবে সদস্যরা বেশিদূর একসাথে চলতে পারে না। আপনি যখন মানুষকে উন্নত করার প্রস্তুতি নিবেন, তখন একটু সময় নিবেন একে অপরকে জানার ক্ষেত্রে। তাদেরকে তাদের জীবনের নানা ঘটনাবলি বলার জন্য প্রশ্ন করুন।

৮। দ্বিধাহীন চিত্তে ও শর্তহীনভাবে সহায়তা করুন। আপনি যখন মানুষকে উন্নত করতে আরম্ভ করবেন তখন কখনো এমন চিন্তা করবেন না যে আপনি এখান থেকে কোনো ফয়দা লুটবেন।

৯। আপনাকে এমন এক অবস্থার মধ্য দিয়ে যেতে হবে যেন ব্যক্তিগত সন্তুষ্টি ব্যতীত আপনি আর কিছুই চান না। কেবল দেওয়ার জন্য দেওয়া, সহযোগিতা করার মনোভাব থেকে সহযোগিতা করা। অন্য কিছু নয়। আরেকজন মানুষকে উন্নত দেখে আপনার ভালো লাগে।

১০। আপনার লক্ষ্য হচ্ছে আপনি যাদেরকে উন্নত করতে চান তাদের সাথে সময় কাটান। আর সবসময়ই এমন এমন লোক নির্বাচন করুন যাদের সম্ভাবনা আছে। তাদের শক্তিশালী দিকগুলো খুঁজে বের করে এবং সেই কাজগুলোই দিন যেসব কাজে তারা দক্ষ।

১১। গাড়ি যেমন এর টাংকিতে জ্বালানি না থাকলে বেশিদূর যেতে পারে না, তেমন মানুষও জ্বালানি ছাড়া বেশিদূর যেতে পারে না। মানুষকে তাদের ব্যক্তিগত উন্নয়নের জন্য প্রয়োজনীয় জিনিসপত্রের যোগান দিন।

১২। আমি নিয়মিতভাবে আমার শিক্ষার্থীদের সাথে বিভিন্ন বই, সিডি, ডিভিডি, অডিও ও ভিডিও শেয়ার করি। আমি তাদেরকে উন্নত হতে বিভিন্ন পরামর্শ দিই এবং নানান সরঞ্জামও সংগ্রহ করে দিই যাতে করে তাদের অগ্রগতি ঘটে।

১৩। প্রশিক্ষণ শেষ হলে ধরে রাখবেন না।

১৪। আপনি যাদেরকে উন্নত করেছেন তারা যেন অন্যদেরকেও উন্নত করতে পারে সেই ব্যাপারে সহযোগিতা করুন। আপনি যে পদ্ধতিতে অন্যদেরকে উন্নত করেছেন, ঠিক সেই পদ্ধতি অন্যদেরকে শিখিয়ে দিন। যাতে করে তারাও অন্যদের উন্নত করতে পারে।

১৫। আপনার সাথে মানুষকে কাজ করার সুযোগ দিন এবং তাদের জীবনকে উন্নত করতে সাহায্য করুন। জীবনে এরচেয়ে আনন্দের আর কিছু হয় না। আপনি এর বিপরীতে যা পাবেন তা অমূল্য।

এ ধরনের আরও পোস্ট পেতে কমেন্ট করুন। কারও (বাংলা বা ইংরেজি) কাগজের বই অথবা পিডিএফ দরকার হলে কমেন্ট করতে পারেন।

Leave a Reply