মেনটরিং ১০১ বইয়ের পর্যালোচনা তথা বুক রিভিউ ০১
Mentoring-101-Fazle-Rabbi

মেনটরিং ১০১ বইয়ের পর্যালোচনা তথা বুক রিভিউ ০১

জন সি. ম্যাক্সওয়েল রচিত মেনটরিং ১০১ (বিজ্ঞ পরামর্শ দ্বারা প্রশিক্ষণ ১০১) বইয়ের অধ্যায় আছে মোট ৮টি। আমি প্রথম অধ্যায়ের কিছু বক্তব্য তুলে ধরছি। এভাবে পরবর্তী অধ্যায়গুলোর বক্তব্য তুলে ধরব এবং শেষে আলোচনা করব।

অধ্যায় ১ – মেনটরিং আরম্ভ করার আগে কী কী জিনিস জানা দরকার?

১। আপনি যদি মেনটর হিসাবে সাফল্য অর্জন করতে চান তবে প্রথমেই আপনাকে নিজের ও অন্যের সম্পর্কে ভালো করে খোঁজখবর নিতে হবে।

২। মেনটরিং মানে মানুষকে বিজ্ঞ পরামর্শ দ্বারা প্রশিক্ষণ দেওয়া। পরামর্শ কেবল দিলেই হবে না। পরামর্শের সাথে বিজ্ঞতার সংযোগ থাকলেই কেবল সেখানে মেনটর বা মেনটরিং শব্দ ব্যবহার করা যাবে।

৩। ডগলাস এম. লাসন বলেছেন, ‘আমাদের আয়ুষ্কাল ক্ষণস্থায়ী হবে যদি আমরা কেবল গ্রহণ করে যাই। কিন্তু আমরা দীর্ঘদিন বেঁচে থাকতে পারব যদি আমরা মানুষকে কিছু দিয়ে যেতে পারি।’

৪। হযরত মুহাম্মদ (সা.) বলেন, ‘যখন কোনো মুসলিম গাছ লাগায়, অথবা কোনো ফসল বোনে; আর মানুষ বা পশুপাখি তা থেকে খায়, এ গাছ রোপণকারীর জন্য সদাকা হিসাবে গণ্য হয়। (সহীহ বুখারী, হাদীস ২৩২০; সহীহ মুসলিম, হাদীস ১৫৫৩)। আমাদের মহানবী (সা.) বৃক্ষ রোপণের মাধ্যমে পৃথিবীর মানুষকে কিছু দিয়ে যাওয়ার প্রতি গুরুত্ব আরোপ করেছেন। একটি গাছ মানুষকে কতভাবে সহায়তা করে। ছায়া দেয়, আশ্রয় দেয়, ফল-ফুল দেয়, জীবন বাঁচানোর জন্য অক্সিজেন দেয় প্রভৃতি। ডগলাস এম. লসনও তাই বলেছেন। আমরা মানুষকে যত বেশি দিয়ে যেতে পারব আমরা তত বেশিদিন বেঁচে থাকতে পারব।’

৫। বেশির ভাগ মানুষ কেন অন্যদের (বিজ্ঞ পরামর্শ দ্বারা) প্রশিক্ষণ দেয় না তথা মেনটরিং করে না? একটি কারণ হচ্ছে (বিজ্ঞ পরামর্শ দ্বারা) প্রশিক্ষণ দিতে হলে তথা মেনটরিং করতে হলে অনেক কাজ করতে হয়।

৬। প্রকৃত সাফল্য হচ্ছে আপনার জীবনের উদ্দেশ্য সম্পর্কে জানা, আপনার সম্ভাবনার সর্বোচ্চ ব্যবহার করা এবং অন্যদের মাঝে সাফল্যের বীজ বপন করা। সাধারণত গড়পড়তা মানুষ এ কথা জানে না। তারা (পুরুষ বা নারী) চেষ্টা করে একটি গন্তব্যে পৌঁছানোর বা প্রতিবেশীর চেয়ে বেশি জিনিসপত্র বা সম্পদের অধিকারী হতে।

৭। আমরা যখন চিন্তা করব যে আমরা যা কিছু পেয়েছি তার কতটুকু ব্যবহার করতে পারছি তখন আমাদের মধ্য থেকে সব ধরনের হতাশা দূর হয়ে যাবে।

৮। একজন লোকের নেতৃত্ব মানার আগে মানুষ ঐ লোককে দেখে। মানুষ একমাত্র তখনই আপনাকে অনুসরণ করবে, আপনার কথা শুনবে যখন তারা আপনাকে বিশ্বাস করবে।

৯। আপনি মানুষকে যত ভালোভাবে বুঝতে পারবেন, তত বেশি মানুষকে (বিজ্ঞ পরামর্শ দ্বারা) প্রশিক্ষণ দিতে তথা মেনটরিং করতে পারবেন।

কারও (বাংলা বা ইংরেজি) কাগজের বই অথবা পিডিএফ দরকার হলে কমেন্ট করতে পারেন। আপনার পড়ার সুবিধার্থে পরবর্তী অধ্যায়ের পর্যালোচনার লিংক নিচে দেওয়া হল।

মেনটরিং ১০১ বইয়ের পর্যালোচনা তথা বুক রিভিউ ০২

মেনটরিং ১০১ বইয়ের পর্যালোচনা তথা বুক রিভিউ ০৩

Leave a Reply