ফজলে রাব্বির গল্প

ফজলে রাব্বি ছোটবেলা থেকেই বই পড়তে ভালোবাসতেন। তার বাবার বইয়ের দোকান ছিল। যেকোন ধরনের বইয়ের দরকার হলেই বাবা (মো: রুহুল আমিন) কিনে আনতেন। তার মা (সুফিয়া আক্তার), ছোটবেলা থেকে বিভিন্ন কমিকস, গল্পের বই কিনে দিয়ে তাকে বই পড়তে উৎসাহ দিয়েছেন।

কিন্তু অনার্স করার সময় জ্ঞানকে ব্যবহারিক কাজে লাগাতে না পেরে ফজলে রাব্বি প্রচণ্ড হতাশ হয়ে পড়েন। তারপর একসময় ডেল কার্নেগি, শিব খেরা সহ কয়েকজন লেখকের বই পড়েন। তখন আরও বইয়ের খোঁজ করতে গিয়ে দেখেন, বইয়ের বাজারে অনুপ্রেরণামূলক তথা ব্যক্তিগত উন্নয়নের বই বাংলা ভাষায় খুব কম। বেশিরভাগ বই ইংরেজিতে পাওয়া যায়। এরপর ইংরেজি ভাষায় বই পড়তে আরম্ভ করেন। কিন্তু খুব দ্রুতই
অনুভব করেন যে এ ধরনের বই বাংলা ভাষায় প্রকাশ করার গুরুত্ব অপরিসীম। সেই বোধ থেকেই ফজলে রাব্বি তার ইংরেজির দক্ষতা ইংরেজি বই বাংলা অনুবাদ করতে কাজে লাগান।
২০১৩ সাল থেকে ইংরেজি বই বাংলা অনুবাদ করতে শুরু করেন। রাব্বি দেখলেন, বাংলাদেশের বইয়ের বাজারে অনুপ্রেরণামূলক তথা ব্যক্তিগত উন্নয়নের বইয়ের খুব অভাব, অথচ এর চাহিদা রয়েছে। তখন ২০১৫ সালে, তার বাবার সহায়তায় প্রথম বাংলা অনুবাদকৃত বই নেপোলিয়ন হিল-এর থিংক অ্যান্ড গ্রো রিচ প্রকাশ করেন। প্রথমে অবশ্য এ বইয়ের নাম ছিল চিন্তা করুন এবং ধনী হোন। এরপর থেকে বাংলিশ শিরোনাম ব্যবহার করা হয়েছে।
থিংক অ্যান্ড গ্রো রিচ বই প্রকাশের মাধ্যমেই অনুপ্রেরণামূলক বই এবং প্রতিষ্ঠান হিসাবে সাফল্য প্রকাশনীর যাত্রা শুরু। ফজলে রাব্বি বিশ্বাস করেন, যে জ্ঞান তার নিজের উপকারে এসেছে, তা অন্যদের কাছেও প্রকাশ করতে হবে, যাতে করে মানুষ উপকৃত হতে পারে। মানুষের মধ্যে সুখ, সমৃদ্ধি ও সাফল্য দেখার তীব্র আকাঙ্ক্ষা নিয়ে সাফল্য প্রকাশনীর মাধ্যমে একের পর এক অনুপ্রেরণামূলক বই প্রকাশ করে যাচ্ছেন। এ পর্যন্ত (২০২১ সাল পর্যন্ত) ফজলে রাব্বি অনূদিত ও সম্পাদিত বইয়ের সংখ্যা ১৫টি। এসব বইয়ের হাজারো কপি বিক্রি হয়েছে। হাজারো মানুষ এসব বইয়ের জ্ঞানকে তাদের ব্যবহারিক জীবনে কাজে লাগিয়ে উপকৃত হচ্ছে। জ্ঞানকে নিজের ব্যক্তি জীবনে কাজে লাগানোর যে স্বপ্ন ফজলে রাব্বি দেখেছিলেন, তার সাথে যুক্ত হয়েছেন মোহাম্মদ রাশেদুল হক, এ.এম. নাইম হোসেন, শাহরিয়ার মাহমুদ, ফারহা আহমেদ সহ হাজারো পাঠক।
ফজলে রাব্বি অনূদিত ও সম্পাদিত বইয়ের তালিকা:
০১. থিংক অ্যান্ড গ্রো রিচ। মূল: নেপোলিয়ন হিল। অনুবাদ: ফজলে রাব্বি। ঢাকা, সাফল্য প্রকাশনী, ২০১৫।
০২. ডিভেলপিং দ্য লিডার উইদিন ইউ। মূল: জন সি. ম্যাক্সওয়েল। অনুবাদ: ফজলে রাব্বি। ঢাকা, সাফল্য প্রকাশনী, ২০১৭।
০৩. সাকসেস থ্রো এ পজিটিভ মেন্টাল এটিটিউড। মূল: নেপোলিয়ন হিল ও ডব্লিউ. ক্লেমেন্ট স্টোন। অনুবাদ: ফজলে রাব্বি। ঢাকা, সাফল্য প্রকাশনী, ২০১৭।
০৪. টাইম ম্যানেজমেন্ট। মূল: ব্রায়ান ট্রেসি। অনুবাদ: মোহাম্মদ রাশেদুল হক ও ফজলে রাব্বি। ঢাকা, সাফল্য প্রকাশনী, ২০২০।
০৫. অবজারভেশন। মূল: রাসেল এইচ. কনওয়েল। অনুবাদ: ফজলে রাব্বি। ঢাকা, সাফল্য প্রকাশনী, ২০১৭।
০৬. জিরো টু ওয়ান। মূল: পিটার থিয়েল ও ব্লেইক মাস্টার। অনুবাদ: ফজলে রাব্বি। ঢাকা, সাফল্য প্রকাশনী, ২০১৮।
০৭. আউটলায়ার্স। মূল: ম্যালকম গ্ল্যাডওয়েল। অনুবাদ: এ.এম. নাইম হোসেন ও ফজলে রাব্বি। ঢাকা, সাফল্য প্রকাশনী, ২০১৮।
০৮. 7 স্ট্র্যাটেজিস ফর ওয়েলথ এন্ড হ্যাপিনেস। মূল: জিম রন। অনুবাদ: ফজলে রাব্বি। ঢাকা, সাফল্য প্রকাশনী, ২০১৯।
০৯. ওয়ান স্মল স্টেপ ক্যান চেঞ্জ ইউর লাইফ। মূল: ড. রবার্ট মৌরার (পিএইচডি)। অনুবাদ: ফজলে রাব্বি। ঢাকা, সাফল্য প্রকাশনী, ২০১৯।
১০. অ্যাজ আ ম্যান থিংকথ। মূল: জেমস অ্যালেন। অনুবাদ: ফজলে রাব্বি। ঢাকা, সাফল্য প্রকাশনী, ২০১৯।
১১. স্টার্ট উইথ হোয়াই। মূল: সাইমন সিনেক। অনুবাদ: ফজলে রাব্বি। ঢাকা, সাফল্য প্রকাশনী, ২০২০।
১২. এটিটিউড ইজ এভরিথিং। মূল: জেফ কেলার। অনুবাদ: ফারহা আহমেদ, শাহরিয়ার মাহমুদ ও ফজলে রাব্বি। ঢাকা, সাফল্য প্রকাশনী, ২০২০।
১৩. মেনটরিং ১০১। মূল: জন সি. ম্যাক্সওয়েল। অনুবাদ: ফজলে রাব্বি। ঢাকা, সাফল্য প্রকাশনী, ২০২০।
১৪. গেট স্মার্ট। মূল: ব্রায়ান ট্রেসি। অনুবাদ: ফারহা আহমেদ। সম্পাদনা: ফজলে রাব্বি। ঢাকা, সাফল্য প্রকাশনী, ২০২১।
১৫. টিমওয়ার্ক ১০১। মূল: জন সি. ম্যাক্সওয়েল। অনুবাদ: ফজলে রাব্বি। ঢাকা, সাফল্য প্রকাশনী, ২০২১।

Leave a Reply