টাইম ম্যানেজমেন্ট বইয়ের পর্যালোচনা তথা বুক রিভিউ ০২

টাইম ম্যানেজমেন্ট বইয়ের পর্যালোচনা তথা বুক রিভিউ ০২

ব্রায়ান ট্রেসি রচিত টাইম ম্যানেজমেন্ট (সময় ব্যবস্থাপনা) বইয়ের অধ্যায় আছে মোট ২১টি। আমি দ্বিতীয় অধ্যায়ের কিছু বক্তব্য তুলে ধরছি। এভাবে পরবর্তী অধ্যায়গুলোর বক্তব্য তুলে ধরব এবং শেষে আলোচনা করব।

অধ্যায় ২ – আপনার মূল্যবোধ নিশ্চিত করুন।

১। এডওয়ার্ড এ মারফি জুনিয়রের সূত্রাবলির মধ্যে একটি হল, ‘কোনোকিছু করার আগে আপনাকে প্রথমে অন্য কিছু করতে হবে।’

২। আপনি আপনার সময়কে ঠিকভাবে কাজে লাগাতে পারবেন না, যদি-না আপনি জানেন আপনার মূল্যবোধ কী।

৩। মূল্যবোধ নিয়ে সভ্যতা বইয়ের একটি উক্তি দিচ্ছি। ‘একটি ভাজা ডিমের চেয়ে একটি সনেট উৎকৃষ্ট, এই মনোভাবই মূল্যবোধ, আর প্রায় প্রতিটি ব্যাপার বুদ্ধির কষ্টিপাথরে যাচাই করে নেওয়ার ব্যাপক প্রবৃত্তিই যুক্তি-বিচারের প্রতিষ্ঠা। এই দুই গুণ যেখানে আছে, সেখানেই সুসভ্যতা বিদ্যমান, আর যেখানে নেই সেখানে সুসভ্যতার অভাব।’ সভ্যতা। মূল : ক্লাইভ বেল। অনুবাদ : মোতাহের হোসেন চৌধুরী। ঢাকা, বিশ্বসাহিত্য প্রকাশনী, ২০১৮। পৃ. ২৫।

৪। আপনি কেবল তখনই সত্যিকার অর্থে সুখী হবেন, মূল্যবান ও পূর্ণতা অনুভব করবেন যখন আপনার আজকের কাজ, মানে প্রতিদিনকার কাজ আপনার নীতি ও আদর্শের সাথে সঙ্গতি রেখে চলবে।

৫। যারা ইতিবাচক, স্বাস্থ্যবান ও সুখী লোকজন তারা জীবনকে একটি অপূর্ব ও স্নিগ্ধ অভিজ্ঞতা হিসাবে দেখে। জীবনে সমস্যা-সম্ভাবনা থাকবেই কিন্তু পুরো ব্যাপারই যেন এক মহান অভিযাত্রা।

৬। আমার একটি প্রিয় গল্প আছে। সেখানে এক তরণ এক বৃদ্ধ দার্শনিকের কাছে গিয়ে বলল, ‘জীবন খুব কঠিন।’
দার্শনিক শান্তচিত্তে বললেন, ‘কীসের তুলনায়?’

৭। হেলেন কিলারও এমন কিছু বলেছেন, ‘জীবন হয় এক দুঃসাহসিক অভিযান, না-হয় কিছুই না।’ আপনার কাছে জীবনের মানে কী?

৮। নেপোলিয়ন হিল তার বিশ বছরের গবেষণায় আবিষ্কার করেছেন যে যখন একজন ব্যক্তির সামনে তার জীবনের একটি নির্দিষ্ট লক্ষ্য থাকে, লিখিত ও স্পষ্টভাবে তার সামনে থাকে সে তার জীবনকে সাধারণ জায়গা থেকে সর্বোচ্চ শিখরে নিয়ে যায়।
আপনার জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ লক্ষ্য কী কী?
[লক্ষ্য কী করে নির্ধারণ করতে হয় তা জানতে আরও পাঠ করতে পারেন বই― থিংক এন্ড গ্রো রিচ। মূল : নেপোলিয়ন হিল। অনুবাদ : ফজলে রাব্বি। ঢাকা, সাফল্য প্রকাশনী, ২০১৫।]

এ ধরনের আরও পোস্ট পেতে কমেন্ট করুন। কারও (বাংলা বা ইংরেজি) কাগজের বই অথবা পিডিএফ দরকার হলে কমেন্ট করতে পারেন।

Leave a Reply