কীভাবে চাপমুক্ত হয়ে কাজ করবেন?

কীভাবে চাপমুক্ত হয়ে কাজ করবেন?

আপনি কি আপনার কাজের শিডিউল নিয়ে হতাশ? কোনোভাবেই আপনার সময়কে কাজে লাগাতে পারছেন না? একটি সমীক্ষায় দেখা গেছে, একজন মানুষ কাজ করতে গিয়ে প্রতি ৮ মিনিটে ১ বার অন্য কোনো কাজ দ্বারা বাধাপ্রাপ্ত হয়। অথবা ঘণ্টায় প্রায় ৭ বার এবং দিনে প্রায় ৫০ থেকে ৬০ বার বাধাপ্রাপ্ত হয়।

অবশ্য সবাই মনে করে, এসব ছোটোখাটো বাধায় আর কী আসে যায়! আসলে অনেক কিছু আসে যায়। এর ফলাফল খুবই মারাত্মক। সমীক্ষায় আরও বলা হয়, একটি কাজে অন্য কোনো কাজ দ্বারা বাধাপ্রাপ্ত হলে তাতে সাধারণত ৫ মিনিট সময় অপচয় হয়। এভাবে যদি আপনি আপনার অফিসে ৮ ঘণ্টা কাজ করেন, তবে অর্ধেক সময়, মানে ৪ ঘণ্টা সময় অপচয় হয় শুধু বাধাপ্রাপ্ত হওয়ার জন্য। এতে করে আপনার কর্মদক্ষতা ও উৎপাদনশীলতা হ্রাস পায়। ঠিক এ কারণেই আপনার পাশের সহকর্মী খুব অল্প সময়ের মধ্যেই পদোন্নতি তথা প্রমোশন পেয়ে এগিয়ে যাচ্ছে, আর আপনি একই জায়গায় মাছি-মশা মারছেন। এখন উপায় কী!

উপায় হচ্ছে আপনার সময়কে কাজে লাগান। আপনি যখন আপনার সময়কে ঠিকভাবে কাজে লাগাতে পারবেন তখন
আপনিও সগর্বে এগিয়ে যেতে পারবেন। আপনি যখন আপনার সময়কে ঠিকভাবে কাজে লাগাবেন তখন আপনার আত্মসম্মান বেড়ে যাবে। টাইম ম্যানেজমেন্ট এক্সপার্ট ব্রায়ান ট্রেসি তার বিখ্যাত বই টাইম ম্যানেজমেন্টে বলেন:

মানুষ যখন কোনো কাজ দক্ষভাবে করতে পারে তখন তার আত্মসম্মান বেড়ে যায়। আর যখন তা ঠিকভাবে করতে পারে না তখন আত্মসম্মান হ্রাস পায়।

যেসব লোক তাদের সময়কে দক্ষভাবে পরিচালিত করে তারা আত্মবিশ্বাসী, ইতিবাচক মনোভাব নিয়ে থাকে এবং নিজের জীবন নিজের নিয়ন্ত্রণে রাখতে সক্ষম হয়। কীভাবে আপনার সময়কে কাজে লাগাবেন? তা জানতে চোখ রাখুন। এ পোস্ট ভালো লাগলে কমেন্ট ও শেয়ার করুন। এমন আরও পোস্ট আপনাদের জন্য নিয়ে আসব। ভালো থাকবেন। ধন্যবাদ। আল্লাহ হাফেজ।

Leave a Reply