একাগ্র মনোযোগের শক্তি

Inspirational Quote - Fazle Rabbi - Saphollo Prokasoni-05
Inspirational Quote – Fazle Rabbi – Saphollo Prokasoni-05

 

কোন একটি বিষয় বা লক্ষ্যে একাগ্র মনোযোগ ধরে রাখার ব্যাপারটা শেখা যায়। আর কোন কাজে সফলতা অর্জন করতে হলে বা দক্ষতা গড়ে তুলতেও একাগ্র মনোযোগ আবশ্যক। এটা চর্চা বা অনুশীলনের মাধ্যমে তৈরি করা সম্ভব। জার্মান কবি, ঔপন্যাসিক ও দার্শনিক উলফগ্যাং ভন গোথে বলেন, “সহজ হওয়ার আগ পর্যন্ত সবই কঠিন।” এজন্যই সবসময় একটি কাজকে আগে নির্দিষ্ট করুন, যা অভ্যাসে পরিণত করতে চান, তারপর তা প্রতিদিন করতে থাকুন। এভাবে প্রতিদিন চর্চা করার জন্য একটি সিস্টেম তৈরি করে ফেলুন। দেখবেন, অনেক বড় কাজ, কঠিন কাজও অনায়াসে সম্পন্ন হয়ে গেছে।

এড ফোরম্যান বলেন, “ভালো অভ্যাস তৈরি করা কঠিন, কিন্তু সহজেই এসব অভ্যাস নিয়ে বসবাস করা যায়। আর খারাপ অভ্যাস তৈরি করা সহজ, কিন্তু এসব অভ্যাস নিয়ে জীবনযাপন করা অত্যন্ত কঠিন।”

এরিস্টটলও এমন কথা বলেছেন, “আমরা তাই হয়ে উঠি যা আমরা বারবার করতে থাকি।” আপনি প্রতিদিন এমন কী কাজ করছেন? এমন কী অভ্যাস তৈরি করছেন? এসব অভ্যাস কি আপনাকে আপনার লক্ষ্যের দিকে এগিয়ে নিচ্ছে? না কি দূরে সরিয়ে দিচ্ছে? আমরা প্রতিদিন যত কাজ করি, তার ৯৫ শতাংশ কাজ অভ্যাসবশত করি, স্বয়ংক্রিয়ভাবে এবং চিন্তা না করেই করি। এজন্যই বলা হয় ভালো অভ্যাস গঠন করুন। কারণ একবার অভ্যাস গঠন করে ফেললে তা পালন করা বেশ সহজ হয়ে আসে। তাই ভালো অভ্যাস গঠন করুন এবং এসব অভ্যাসকে আপনার গুরুতে পরিণত করুন।

সৌভাগ্যবশত, যেকোনো অভ্যাস গঠন করা যায়, শেখা যায়। নিয়মিত চর্চা এবং অনুশীলনের মাধ্যমে ভালো অভ্যাস তৈরি করা যায়। প্রতিদিন উক্ত কাজটি চর্চা করে যান। একেবারে শ্বাস নেওয়ার মতো স্বাভাবিক হওয়ার আগ পর্যন্ত কাজ করে যায়। কথায় বলে, চর্চা ও অনুশীলন করলে যেকোনো কাজে পূর্ণাঙ্গ দক্ষতা গড়ে তোলা যায়। আমি বলব, “চর্চা ও অনুশীলনের মাধ্যমে যেকোনো ভালো অভ্যাসকে চিরস্থায়ী করা যায়।”

Leave a Reply