You are currently viewing আপনি কি জানেন ❝ইউনিকর্ন এবং ডেকাকর্ন❞ কী?

আপনি কি জানেন ❝ইউনিকর্ন এবং ডেকাকর্ন❞ কী?

ব্যবসায়িক ক্ষেত্রে ইউনিকর্ন মানে হচ্ছে ব্যক্তিগত উদ্যোগে কোনো কোম্পানি আরম্ভ করা, যার বাজার দর ১০০ কোটি মার্কিন ডলার অথবা ৮ হাজার ৬০০ কোটি টাকা। এই শব্দবন্ধ প্রথম ২০১৩ সালে নানা ধরনের নিত্যনতুন উদ্যোগে বিনিয়োগকারী এলিন লি ব্যবহার করার পর থেকে জনপ্রিয় হয়ে ওঠে। ইউনিকর্ন মূলত রূপকথার এক প্রাণী, যা একইসাথে অত্যন্ত দুর্লভ ও বিরল। আমাদের পৃথিবীতে ব্যবসায়িক ক্ষেত্রে এরকম বিরল এবং দুর্লভ উদ্যোগ যখন সফল হয় তখনই এটাকে ইউনিকর্নের সাথে তুলনা করা হয়।

সিবি ইনসাইটস (CB Insights) হচ্ছে একটি প্রাইভেট কোম্পানী যারা ব্যবসায়িক ক্ষেত্রে যাচাই-বাছাইয়ের কাজ করে। এদের কাছে পুরো বিশ্বের ব্যবসাগুলোর অনেক তথ্য আছে। যার পর্যবেক্ষণ এবং পর্যালোচনা করে তারা মার্কেটের ওপর বিনিয়োগকারীদের সঠিক উদ্যোগে বিনিয়োগ করতে সাহায্য করে।

সিবি ইনসাইটস অনুসারে, ২০২১ এর আগস্ট পর্যন্ত ৮০৩টিরও বেশি ইউনিকর্ন কোম্পানি রয়েছে। বৃহত্তম ইউনিকর্নের মধ্যে রয়েছে বাইটড্যান্স, স্পেসএক্স এবং স্ট্রাইপ। এ ছাড়াও সিবি ইনসাইটস অনুসারে, স্পেসএক্স, স্ট্রাইপ এবং ক্লারনা সহ বিশ্বে এখন ৩০টি ইউনিকর্ন কোম্পানি রয়েছে যার মূল্য ১ হাজার কোটি মার্কিন ডলারেরও বেশি। টাকায় হিসাব করলে আসে ৮৬ হাজার কোটি টাকা। এসব কোম্পানিকে নাম দেওয়া হয়েছে ❝ডেকাকর্ন❞।

Leave a Reply